স্বাধীনদেশ টেলিভিশন

ইসরায়েলে দূতাবাস খুলছে আমিরাত

বন্ধুত্বের টানে মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলে দূতাবাস খোলার সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাশ বলেছেন, তেল আবিবে দূতাবাস চালু করবে তার দেশ।

বৃহস্পতিবার (২০ আগস্ট) মার্কিন থিংক ট্যাংক আটলান্টিক কাউন্সিলের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন। খবর মিডল ইস্ট মনিটরের।

ভিডিও কনফারেন্সে গারগাশ বলেন, দুই রাষ্ট্র সমাধানের সমর্থনে আন্তর্জাতিক মতৈক্যের ভিত্তিতে তেল আবিবে দূতাবাস খুলবে আবুধাবি। এর আগে গত সপ্তাহে ইসরায়েলি কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চুক্তি সই করে আমিরাত।

আমিরাতি পররাষ্ট্রমন্ত্রীর মতে, বর্তমানে এটা পুরোপুরি স্পষ্ট। এখন আমরা খুব দ্রুতই তেল আবিবে দূতাবাস চালু করব।

মুসলিম বিশ্বের কাছে বিতর্কিত ওই চুক্তির মাধ্যমে কি অর্জিত হয়েছে? জানতে চাইলে গারগাশ বলেন, এর ফলে ফিলিস্তিনের ভূখণ্ড সংযুক্তি বন্ধ হয়েছে। এ সময় তিনি রাষ্ট্র দুটির মধ্যে বিদ্যমান সঙ্কট নিরসনের ব্যাপারে আমিরাত অঙ্গীকারবদ্ধ বলেও জোরারোপ করেন।

যদিও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন, সম্পর্ক স্বাভাবিক হওয়ার কারণে অধিকৃত পশ্চিম তীর সংযুক্তির পরিকল্পনা আপাতত স্থগিত করার ব্যাপারে তিনি সম্মত হয়েছেন। তবে এই পরিকল্পনা অতীতের মতো ভবিষ্যতেও বহাল থাকবে।

উভয় দেশের মধ্যে চুক্তির বিষয়ে গারগাশ বলেন, এর ফলে বিভিন্ন সম্ভাবনা তৈরি হবে। ইসরায়েলের চেয়ে বর্তমানে আমাদের অর্থনীতি বড়। তাই আমিরাতে ইসরায়েলের বহু সুযোগ রয়েছে। এছাড়া এই চুক্তির ফলে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-৩৫ যুদ্ধবিমান কেনার পথও সুগম হয়েছে বলে মন্তব্য আমিরাতি মন্ত্রীর।

আরো সংবাদ