স্বাধীনদেশ টেলিভিশন

করাচিতে আছে দাউদ ইব্রাহিম, পাকিস্তানের স্বীকারোক্তি

অনেক বছর ধরে আশ্রয় দেওয়ার কথা অস্বীকার করলেও শেষ পর্যন্ত আন্তর্জাতিক চাপের মুখে পাকিস্তান সরকার স্বীকার করলো, করাচির ক্লিফটন রোডে বসবাস করছেন ভারতের ‘মোস্ট ওয়ান্টেড লিস্টে’ থাকা আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্যারিসভিত্তিক ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ) ২০১৮ সালের জুনে পাকিস্তানকে ধূসর তালিকায় রেখে সন্ত্রাসবাদে সহায়তাকারী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছিল ইসলামাবাদ। ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে তারা সময় বেঁধে দিলেও করোনার কারণে তা বাড়ানো হয়।

এই নির্দেশের ভিত্তিতে গতকাল শনিবার (২২ আগস্ট) পাকিস্তান সরকার সন্ত্রাসবাদে সহায়তাকারী ৮৮টি গোষ্ঠীর তালিকা প্রকাশ করেছে, যেখানে রয়েছে ১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার প্রধান অভিযুক্ত দাউদ ইব্রাহিম।

গত ১৮ আগস্ট এফএটিএফের বেঁধে দেওয়া সময়সীমা অনুযায়ী দুটি নোটিশের মাধ্যমে মুম্বাই হামলার মাস্টারমাইন্ড ও জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ, জঈশ-ই-মোহাম্মদ প্রধান মাসুদ আজহার ও আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের ওপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে পাকিস্তান সরকার।

পাকিস্তানি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, দাউদ ইব্রাহিমের বর্তমান ঠিকানা ‘হোয়াইট হাউজ, সৌদি মসজিদ, ক্লিফটন, করাচি।’ এছাড়া ৩০ স্ট্রিট, ডিফেন্স, হাউজিং অথরিটি, করাচি এবং নূরাবাদ, করাচির পাহাড়ি এলাকায় তার দুটি বাঙলো রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

মুম্বাইয়ে বোমা হামলা ছাড়াও ৫৯ বছর বয়সী ডনের বিরুদ্ধে আরও সন্ত্রাসী হামলা এবং মানি লন্ডারিংয়ের বহু মামলা রয়েছে। ২০০৩ সালে তাকে বৈশ্বিক সন্ত্রাসী ঘোষণা করে ভারত ও যুক্তরাষ্ট্র। তার বিরুদ্ধে আল কায়েদা ও লস্কর ই তৈয়বাসহ বিভিন্ন সন্ত্রাসী সংগঠনকে আর্থিক সহায়তার অভিযোগও করেছে দেশ দুটি।

আরো সংবাদ