স্বাধীনদেশ টেলিভিশন

এরদোগানের স্ত্রীর সঙ্গে দেখা করায় আমির খানকে ‘দেশদ্রোহী’ তকমা!

সম্প্রতি বলিউডের জনপ্রিয় তারকা আমির খান তুরস্ক গিয়েছিলেন তার ছবি ‘লাল সিং চাড্ডা’ এর শুটিং লোকেশন ঠিক করতে। অক্টোবর থেকে ছবিটির শুটিং হবে সেখানে। এই সফরে গিয়ে ইস্তাম্বুলের প্রাসাদে তিনি দেখা করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং ফার্স্ট লেডি এমিনে এরদোগানের সঙ্গে।

বলিউডের যে সুপারস্টাররা নানা দেশপ্রেমমূলক ছবি করেছেন, তাদেরই অন্যতম আমির খান – যার ঝুলিতে আছে ‘সরফরোশ’, ‘মঙ্গল পান্ডে’, ‘লগান’, ‘রং দে বাসন্তী’-র মতো এই ঘরানার অজস্র জনপ্রিয় মুভি। কিন্তু সেই আমির খানকেই এমিন এরদোগানের সঙ্গে দেখা করার অপরাধে ‘দেশদ্রোহী’ তকমা দেওয়া হচ্ছে।

দেশে এখন তীব্র আক্রমণের মুখে পড়তে হচ্ছে বলিউড তারকা আমির খানকে। আরএসএস মুখপত্র পাঞ্চজন্য তাদের সাম্প্রতিকতম সংখ্যায় আমির খানকে নিয়ে একটি নিবন্ধ লিখেছে, যার শিরোনাম হল ‘ড্রাগন-কা প্যায়ারা খান’, অর্থাৎ চীনের প্রিয় খান। সেখানে লেখা হয়েছে, ‘একদিকে যখন অক্ষয় কুমার, অজয় দেবগন, কঙ্গনা রানাওয়াতের মতো অভিনেতারা একের পর জাতীয়তাবাদী ছবিতে অভিনয় করে নিজেদের দেশপ্রেমের পরিচয় দিচ্ছেন – তখন আমির খান ভারতের শত্রু দেশগুলোর সঙ্গে বন্ধুত্ব করার মধ্যে কোনো অন্যায় দেখেন না!’

ছবি: এমিন এরদোগানের সঙ্গে আমির খান।

তুরস্ক যে তাদের কাশ্মীর নীতিতে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের অবস্থানকেই সমর্থন করে, সে কথাও মনে করিয়ে দেয়া হয়েছে নিবন্ধে। এছাড়া আমির খান যে চীনা মোবাইল কোম্পানি ভিভো-র ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবেও ভারতে বহুদিন ধরে বিজ্ঞাপন করে আসছেন, উল্লেখ করা হয়েছে সে কথাও।

সোজা কথায়, আমির খান যে ‘পয়সার জন্য’ চীন বা তুরস্কর মতো ভারতের শত্রু দেশগুলোর সাথে হাত মেলাতেও দ্বিধা করেন না, আরএসএস সম্পাদকীয় সরাসরি তার বিরুদ্ধে সেই অভিযোগই এনেছে।

এর ক’দিন আগে বিশ্ব হিন্দু পরিষদও আমির খানকে ইঙ্গিত করে বলেছিল, ‘দেশের কয়েকজন ব্যক্তি ও তারকার ভারত-বিরোধী শক্তিগুলোর প্রতি প্রেম ক্রমেই বেড়ে চলেছে বলে আমরা লক্ষ্য করছি।’

পাঞ্চজন্যর সম্পাদক হিতেশ শঙ্কর ‘দ্য প্রিন্ট’ নিউজ পোর্টালকে বলেছেন, ‘যে কোনো কারণেই হোক আমির খান কিন্তু চীনা কমিউনিস্ট পার্টির খুব প্রিয় – তারা স্পষ্টতই আমির খানের মুভিকে প্রোমোট করে। সালমান খানের ‘সুলতান’ চীনে তেমন না-চললেও আমির খানের ‘দঙ্গল’ কিন্তু সে দেশে রমরম করে চলেছে ও সুপারহিট হয়েছে।’

আমির খান ও তার শ্যুটিং টিম এখন তুরস্কেরই নানা প্রান্তে ঘুরে ঘুরে তার নির্মীয়মান ছবি ‘লাল সিং চাড্ডা’র শ্যুটিংয়ে ব্যস্ত – তাঁর বা তাঁর সংস্থার পক্ষ থেকে এই সব অভিযোগের ব্যাপারে কোনও প্রতিক্রিয়া আসেনি।

সূত্র : বিবিসি বাংলা।

আরো সংবাদ