স্বাধীনদেশ টেলিভিশন

যে কারণে কঠোর হ‌চ্ছে ফেসবুক

নতুন নী‌তিমালা তৈ‌রি কর‌ছে জন‌প্রিয় সামা‌জিক যোগা‌যোগ মাধ্যম ফেসবুক। নতুন নী‌তিমালায় বেশ কিছু প‌রিবর্তন আস‌ছে। যা চল‌তি বছ‌রের অ‌ক্টোবর থে‌কে কার্যকর হ‌বে।

প্রযু‌ক্তি বিষয়ক ও‌য়েবসাইটগু‌লোর বরাতে জানা যায়, এ নীতিমালার আওতায় আইনি জটিলতা কিংবা পরিচালনায় সমস্যা তৈরি করতে পারে এমন কনটেন্ট সরিয়ে দেবে কিংবা তাতে প্রবেশাধিকার সীমিত করে দেয়া হবে। ফেসবুক অ্যাপের ব্যবহারকারীরা এ বিষয়ে এখন থেকেই নোটিফিকেশন পাচ্ছেন।

সেই নোটিফিকেশনে বলা হয়েছে, ২০২০ সালের ১ অক্টোবর থেকে ফেসবুকের টার্মস অব সার্ভিসের ৩.২ সেকশন আপডেট করা হবে। এর আওতায় ব্যবহারকারীদের কনটেন্ট, সেবা কিংবা তথ্য সরিয়ে নেয়া হতে পারে কিংবা প্রবেশাধিকার নিয়ন্ত্রণ করা হতে পারে যদি ফেসবুক কর্তৃপক্ষ মনে করে যে, এর ফলে আইনি কিংবা পরিচালনাগত ঝামেলা এড়ানোর জন্য তা আবশ্যক। মূলত বর্ণবাদী, অশালীন ও উসকানিমূলক কনটেন্টের বিষয়ে আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

এর আগে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ফেসবুক ব্যবহারকারীদেরকে নিরাপদ রাখতে, ক্ষতিকর রাজনৈতিক কনটেন্ট বা সাইবার হামলা প্রতিরোধ করতে প্রতিদিনই তাদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়।

এ‌দি‌কে ফেসবুক এ মাস থে‌কে নতুন লেআউ‌টে ব্যবহারকারী‌দের সামনে হা‌জির হচ্ছে। ফেসবু‌কের ডেস্টটপ ভার্স‌নে বড় প‌রিবর্তন আনা হ‌চ্ছে।

আরো সংবাদ