স্বাধীনদেশ টেলিভিশন

‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’ সম্বোধন বদলে ফেলেছে জাপান এয়ারলাইন্স

যাত্রী সম্বোধনে লিঙ্গ-নিরপেক্ষতার পথে হাঁটছে জাপান এয়ারলাইন্স। তাই ‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’ সম্বোধন আর ব্যবহার করবে না তারা। গত সোমবার এয়ারলাইন্সটির পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

ইতোমধ্যেই, গত বৃহস্পতিবার থেকে সিদ্ধান্তটি কার্যকর করা হয়েছে। বিমানবন্দর এবং জাপানি বিমানের ভেতরে যাত্রীদের উদ্দেশ্যে দেওয়া ঘোষণায় এখন ‘অ্যাটেনশন অল পেসেঞ্জারস’ ও ‘গুড মর্নি এভরিওয়ান’ ধরনের লিঙ্গ-নিরপেক্ষ সম্বোধন ব্যবহার করা হচ্ছে।

নন-বাইনারি ও ক্লিবলিঙ্গীয় যাত্রীদের প্রতি সম্মান দেখিয়ে পৃথিবীর আরও বেশ কিছু এয়ারলাইন্স যাত্রী সম্বোধনে এ ধরনের পরিবর্তন এনেছে। এয়ার কানাডা ও ইউরোপিয়ান স্বল্প খরুচে বিমান ইজিজেট গত বছর থেকেই ‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’ সম্বোধনটি বাদ দিয়েছে।

‘কোম্পানি হিসেবে আমরা আমাদের সম্মানিত যাত্রীসকল-সহ সবার জন্য একটি ইতিবাচক পরিবেশ ও আচরণ সৃষ্টি করার আকুল কামনা করি,’ দ্য থমসন রয়টার্স ফাউন্ডেশনকে এক ই-মেইল বার্তায় জানিয়েছেন জাপান এয়ারলাইন্সের মুখপাত্র মার্ক মোরিমতো।

‘লিঙ্গ, বয়স, জাতিয়তা, বর্ণ, জাতিগততা, ধর্ম, অক্ষমতা, যৌন অভিযোজন, লিঙ্গ পরিচয় কিংবা অন্য কোনো ব্যক্তিগত বৈশিষ্ট্যের মাধ্যমে কোনো ধরনের বৈষম্যের ইঙ্গিত আমরা বহন করতে নারাজ,’ জানান তিনি।

সূত্র: রয়টার্স

আরো সংবাদ