স্বাধীনদেশ টেলিভিশন

লিবিয়ায় হামলা থেকে বেঁচে যাওয়া ৯ অভিবাসীসহ দেশে ফিরলেন ১৬৪ বাংলাদেশি

লিবিয়ার মিজদাহ শহরে হামলা থেকে বেঁচে যাওয়া ৯ অভিবাসীসহ ১৬৪ বাংলাদেশি দেশে ফিরে এসেছেন। রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০ সেপ্টেম্বর তারা অবতরণ করেন।

শনিবার (৩ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগত ফ্লাইটে ১০০ বিপদাপন্ন অভিবাসী ছিলেন।  তাদের মধ্যে ৩৯ জন শারীরিকভাবে অসুস্থ। অভিবাসীদের তাৎক্ষণিক সহায়তার জন্য তাদের সঙ্গে ভ্রমণ করেন আইওএম এর মেডিক্যাল সহায়তাকারীরা। আগমনের পর স্বাস্থ্যসেবা দল সেখানে উপস্থিত হন প্রয়োজনীয় সেবা ও সহায়তা দেওয়া জন্য। যার মধ্যে ছিল সরকারি ব্যবস্থাপনায় কোয়ারেন্টাইনে যাওয়া, অভিবাসীদের স্বাস্থ্যসেবার সমন্বয় করা, বিশেষায়িত সেবায় রেফারেল সহায়তা দেওয়া এবং গুরুতর অসুস্থ অভিবাসীদের ফলো-আপ সহায়তা করা। সরকার নির্ধারিত কোয়ারেন্টাইন শেষে অসহায় অভিবাসীদের সহায়তা দেবে আইওএম।  লিবিয়ায় অসহায় অবস্থায় থাকাকালীন ফিরে আসা অভিবাসীরা শারীরিক ও মানসিক ট্রমার মধ্য দিয়ে গেছেন।  তাদের পুরোপুরি সুস্থতার জন্য পুনরায় সেবা প্রয়োজন।

আইওএম জানায়, বিশেষ বিমানে গত সপ্তাহে যারা বাংলাদেশে ফিরেছেন, তাদের মধ্যে ৩৯ জন অসুস্থও ছিলেন।  তাদের সঙ্গে আইওএমের মেডিক্যাল কর্মীরাও ছিলেন। ফিরে আসা বাংলাদেশিরা সরকারি ব্যবস্থাপনায় কোয়ারেন্টাইনে আছেন।  কোয়ারেন্টাইন শেষ হলে আইওএম তাদের বিশেষায়িত সেবা দেবে। লিবিয়ায় আটকে থাকা অবস্থায় যাদের ওপর শারীরিক ও মানসিক ধকল গেছে, তাদের জন্য এই সেবা বিশেষ গুরুত্বপূর্ণ।

আইওএম জানায়, মিজদাহর ঘটনায় ১১ জন গুরুতর আহত হয়েছিলেন।  আইওএম ও এর অংশীদাররা কয়েক মাস ধরে তাদের সহযোগিতা দিয়েছে।

আইওএমের তথ্য অনুযায়ী, গত সপ্তাহে লিবিয়া থেকে ১৬৪ জন অভিবাসী স্বেচ্ছায় দেশে ফিরে এসেছেন।  তাদের মধ্যে মিজদাহে মর্মান্তিক গুলির ঘটনায় বেঁচে যাওয়া ৯ বাংলাদেশি আছেন।

গত ২৭ মে মিজদাহে মানবপাচারকারীদের গুলিতে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসী নিহত হন। পরে তাদের সেখানেই দাফন করা হয়।

আরো সংবাদ