স্বাধীনদেশ টেলিভিশন

নাইজেরিয়ায় পুলিশবিরোধী বিক্ষোভ তুঙ্গে, নিহত ৬৯

নাইজেরিয়ার সার্স নামের পুলিশের এক বিশেষ বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে আরও ব্যাপক আকারে। আন্দোলনকারীরা ওই বাহিনীর বিরুদ্ধে নিরীহ লোকজনের ওপর বর্বর ও নিষ্ঠুর নির্যাতন, মানবাধিকার লঙ্ঘনসহ বিচার-বহির্ভূত হত্যাকাণ্ডের বহু অভিযোগ তুলেছেন। গেল কয়েকদিনের বিক্ষোভে সেখাএ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ মারা গেছেন অন্তত ৬৯ জন।

আল জাজিরা জানিয়েছে, শুক্রবার গভীর রাতে দেশটির প্রেসিডেন্ট ঘোষণা করেছেন যে সেখানে এখন পর্যন্ত ৫১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তাদের বিক্ষোভ “গুন্ডামির” শিকার হয়েছে বলে দাবী করে তিনি বলেন, পুলিশ এক্ষেত্রে চরম ধৈর্য্যের পরিচয় দিয়েছে, তবে বিক্ষোভকারীদের অনেকের হঠকারিতার কারণে এমন ঘটনা ঘটেছে।

প্রেসিডেন্ট মুহম্মদ বুহারির এই বিবৃতি আরো উত্তেজনার সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছিল, মঙ্গলবার রাতে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় অন্তত ১২ জন বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করে সেনারা।

বুহারি আরও বলেছেন, বৃহস্পতিবার পর্যন্ত দাঙ্গাকারীরা ১১ জন পুলিশ এবং সাতজন সৈন্যকে হত্যা করেছে তবুও তাদের বিশৃঙ্খলা থামেনি। তিনি বলেন, “বিক্ষোভে নিহতদের পাশপাশি আরও ৩৭ জন বেসামরিক নাগরিক আহত হয়েছেন। পুলিশের নির্যাতনের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভে গুণ্ডারা অস্থিতিশীলতা তৈরি করেছে। ”

এর আগে বৃহস্পতিবারের এক ভাষণে বুহারি বিক্ষোভে পুলিশের গুলির কারণে আন্তর্জাতিক ক্ষোভের কথা এড়িয়ে যান। এর পরিবর্তে তিনি বিক্ষোভকারীদের সতর্ক করে দিয়ে বলেছিলেন, তারা যাতে “ধ্বংসাত্মক” কিছু না করে কিংবা “জাতীয় নিরাপত্তা এবং আইনশৃঙ্খলাকে” খর্ব করে এমন কিছু না করে।

শুক্রবারের ভাষণেও তিনি বিষয়টি পুনরাবৃত্তি করে বলেন, সরকার “তার অস্ত্র সরাবে না এবং দুষ্কৃতীকারী এবং অপরাধীদের গুন্ডামি চালিয়ে যাওয়ার কোন সুযোগ দেবেনা। ”

আরো সংবাদ