স্বাধীনদেশ টেলিভিশন

ভারতে বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়নের পথে: সৌদি

ভারতে বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়নের পথে রয়েছে বলে জানিয়েছে বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ সৌদি আরব।

স্থানীয় সময় রোববার দেশটি বিষয়টি জানায় বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে ভারত সক্ষম বলেও মন্তব্য করে সৌদি আরব।

গত বছরের ফেব্রুয়ারিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান জানান, ভারতের পেট্রোকেমিক্যাল, রিফাইনিং, অবকাঠামো, মাইনিং ও ম্যানুফ্যাকচারিং, কৃষিসহ অন্য খাতে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সৌদি আরব।

ভারতে সৌদির রাষ্ট্রদূত ড. সৌদ বিন মোহাম্মদ আল সাতি বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ভারতে আমাদের বিনিয়োগ পরিকল্পনা বাস্তবায়নের পথে রয়েছে। দুই দেশের বেশ কয়েকটি খাতে বিনিয়োগে অগ্রাধিকার বিষয়ে আমাদের মধ্যে আলোচনা চলছে।’

ভারতকে কৌশলগত অংশীদার ও ঘনিষ্ঠ বন্ধু উল্লেখ করে আল সাতি বলেন, অংশীদারিত্বের প্রধান বিষয়গুলোর মধ্যে রয়েছে প্রতিরক্ষা ও নিরাপত্তা ক্ষেত্রে প্রশিক্ষণ, তথ্য আদান-প্রদান ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে উভয় দেশের চলমান সহযোগিতা।

করোনায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে ভারতের নেয়া পদক্ষেপের বিষয়েও মন্তব্য করেন আল সাতি। তিনি বলেন, উভয় দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার অঞ্চলটির অন্য দেশের অর্থনীতিকেও উন্নত করতে সহায়তা করবে।

ভারতের উল্লেখযোগ্য খাতে অর্থনৈতিক ত্রাণ প্যাকেজ প্রশংসনীয় মন্তব্য করে আল সাতি বলেন, ‘চলমান করোনা মহামারিসৃষ্ট ক্ষতি থেকে উত্তরণের সক্ষমতা বৈশ্বিক অর্থনীতির পঞ্চম ও দক্ষিণ এশিয়ার বৃহত্তম অর্থনীতির দেশ ভারতের রয়েছে।’

আরো সংবাদ