স্বাধীনদেশ টেলিভিশন

ভারত-বাংলাদেশের ছাত্ররা স্যাটেলাইট উৎক্ষেপণে কাজ করবে

স্যাটেলাইট নকশা, উৎপাদন ও উৎক্ষেপণের জন্য সোমবার (২৫ জানুয়ারি) একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে ভারত ও বাংলাদেশ উভয় দেশের শিক্ষার্থীরা। 

ভারতের ৭২ তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এ স্বাক্ষর করা হলো। প্রকল্পটি ভারত ও বাংলাদেশের মধ্যে অর্ধশত  বছরের বন্ধুত্ব এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদযাপনকে সূচীত করছে বলেও জানায় ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অফ ইন্ডিয়া।

বাংলাদেশের পক্ষ থেকে আন্তর্জাতিক যুব সংস্থা গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি এবং ভারতীয় পক্ষ থেকে চেন্নাই ভিত্তিক স্পেস কিডজ ইন্ডিয়া (এসকেআই) প্রতিনিধিত্ব করে। এটি একটি বেসরকারী সংস্থা যা শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত, বিশেষত মহাকাশ বিজ্ঞান অধ্যয়নের জন্য উৎসাহ প্রদান করে থাকে।

এসকেআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা শ্রীমতি কিসান টাইমস অফ ইন্ডিয়াকে জানান, বাংলাদেশ থেকে পাঁচজন শিক্ষার্থীকে তার সংগঠন স্যাটেলাইট সিস্টেম এবং প্রযুক্তির ওপর প্রশিক্ষণ দেবে।

“আমরা এপ্রিল বা মে মাসে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করার পরিকল্পনা করছি। তারা স্যাটেলাইট তৈরিতে আমাদের সহযোগিতা করবে। এটি হবে  10 সেমি x 10 সেমি x 10 সেমি আকারের  এবং প্রশিক্ষণের উদ্দেশ্যে তৈরি একেবারেই প্রাথমিক পে লোডগুলো  (স্যাটেলাইটের যন্ত্রাংশ বিশেষ) দিয়ে নির্মিত হবে।”

কিসান আরও জানান যে, বর্তমান পরিকল্পনা অনুযায়ী ভারত-বাংলাদেশের শিক্ষার্থীদের এই স্যাটেলাইটটি চলতি বছরের তৃতীয় বা চতুর্থাংশে ইসরো’র পোলার স্যাটেলাইট লঞ্চ যানবাহন (পিএসএলভি) দ্বারা উৎক্ষেপিত হবে বলে ধারণা করা হচ্ছে। 

আরো সংবাদ