স্বাধীনদেশ টেলিভিশন

তিনদিনে মধ্যে মঙ্গলে পৌঁছেছে মহাকাশযান- দাবি আমিরাতের

সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযানটি মঙ্গল গ্রহে পৌঁছানোর আগে একটি ছোট লাল বিন্দু, একটি দৃষ্টি, একটি স্বপ্ন এবং তিন দিন যেতে হবে।

চলতি বছরের ৯ ফেব্রুয়ারি হোপ প্রোবের সমালোচনামূলক মঙ্গল অরবিট সন্নিবেশ (এমওআই) চালিয়ে যাওয়ার জন্য, দুবাই বিমানবন্দরের টার্মিনাল বোর্ডগুলি গণনাটি স্ক্রিন করছে।

মঙ্গলবার আরব বিশ্বের প্রথম মিশনের সাফল্যের আগে দেশটির আইকনিক কাঠামো সংহতির চিহ্ন হিসাবে লাল হয়ে গেছে।

দুবাই ফ্রেম, ফিউচারের যাদুঘর, এতিসালাত বিল্ডিং, আবুধাবি পৌরসভা, আজমান পৌরসভা এবং রাস আল খাইমাহ মিডিয়া অফিস প্রতিদিন রাত্রে রঙিন হয়ে উঠছে দেশটি বৃহত্তর দিনটিতে নামছে।

https://www.instagram.com/tv/CK6YlgqJZZm/?utm_source=ig_embed

সংযুক্ত আরব আমিরাতের নেতৃবৃন্দ এবং সরকারী বিভাগগুলির সমস্ত অফিসিয়াল সোশ্যাল মিডিয়া হ’ল এখন নতুন প্রোফাইল পিকচারটিও প্রতিফলিত হয়েছে, যা নতুন মাইলফলকটির তারিখ এবং ‘আরব টু মঙ্গলের স্লোগান’ দ্বারা সজ্জিত।

মিশনটি সফলভাবে মার্টিয়ান কক্ষপথে প্রবেশের তদন্তের সম্ভাবনা সম্পর্কে আত্মবিশ্বাস এবং উদ্বেগের মিশ্রিত করে।

মহাকাশযানটি তার ছয়টি প্রধান থ্রাস্টারকে প্রায় ৩০ মিনিটের জন্য অগ্নিসংযোগ করবে, এটি গ্রহের মহাকর্ষের জন্য মহাকাশযানটি কক্ষপথে ক্যাপচার করার জন্য পর্যাপ্তভাবে ধীর করবে।

গত বছরের জুলাইয়ে যাত্রা শুরুর পরে এই চালচলন মিশনের সবচেয়ে গুরুত্বপূর্ণ পর্যায়গুলির মধ্যে একটি।

সংযুক্ত আরব আমিরাতের উন্নত প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী এবং সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ সংস্থার চেয়ারপারসন সারা আল আমিরি ফেব্রুয়ারিতে একটি ওয়েবিনারের  বলেছিলেন: “এটি একটি ভারী রিহার্সাল, ডিজাইন করা, পরীক্ষিত চালাকি। আমরা ক্রমাগত ২৮ মিনিটের জন্য আমাদের থ্রাস্টার ব্যবহার করিনি। আমরা আমাদের জ্বালানির অর্ধেক জ্বলতে যাচ্ছি ”।

 “আরামদায়ক এবং অস্বস্তিকর, উদ্বিগ্ন এবং চিন্তিত নন” হিসাবে তার অনুভূতিগুলি কণ্ঠ দিয়েছিলেন।

এই সমালোচনামূলক পর্যায়ে এগিয়ে আসা উত্তেজনা সত্ত্বেও আশা মিশনে জড়িত অন্যরা আশাবাদী রয়েছেন।

মিশন অপারেশন-এর ডেপুটি প্রজেক্ট ম্যানেজার জাকারাইয়া হুসেন আল শামশি বলেছেন, “এখনও পর্যন্ত আমাদের ক্যালিগ্রেশনগুলি দেখায় যে মহাকাশযানটি সঠিক দিকে এগিয়ে চলেছে। মহাকাশযানটি এমওআই অর্জনের জন্য ১২১,০০০ কিলোমিটার ঘণ্টা গতিবেগের কাছাকাছি থেকে কিছুটা কমিয়ে ১৮,০০০ কিলোমিটার ঘন্টা পর্যন্ত কমবে।

“এমওআইয়ের সমস্যাটি হ’ল আমরা যে গণনাটি রেখেছি তা আমাদের নিজস্ব জ্ঞানের পক্ষে সবচেয়ে ভাল মঙ্গল গ্রহে। তবে সেখানেও মার্জিন রয়েছে। লাইভ কমান্ডিং থাকলে কেউ এগিয়ে যেতে পারত এবং অসঙ্গতিগুলি স্থির করতে পারত তবে এখানে এটার কোনও সুযোগ নেই। ”

কক্ষপথ ক্যাপচার কৌশলের জন্য ব্যবহৃত থ্রাস্টারগুলি লঞ্চের পরে অবশ্যই সংশোধন সহ ছোট বার্নের জন্য বহুবার পরীক্ষা করা হয়েছে।

আরো সংবাদ