চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু ২২ জুন

0
40

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ২২ জুন থেকে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কক্ষে ভর্তি পরীক্ষা কমিটির জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। উপাচার্য ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির স্থায়ী সদস্য ডিনবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

সভায়, ২২ থেকে ২৪ জুন, ২৮ জুন থেকে পহেলা জুলাই এবং ৫ থেকে ৮ জুলাই তারিখে পরীক্ষাগুলো নেওয়ার বিষয়ে মত দিয়েছেন ভর্তি কমিটির স্থায়ী সদস্যরা। তবে কোন ইউনিটের পরীক্ষা কবে হবে তা নির্দিষ্ট করা হবে আগামী ২৪ তারিখ ভর্তি পরীক্ষা কমিটির কমিটির চূড়ান্ত সভা শেষে। কবে থেকে ভর্তির আবেদন শুরু হবে তাও জানানো হবে ওই দিন।

এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির স্থায়ী সদস্য ও ব্যবসায় প্রশসন অনুষদের ডিন এস এম সালামত উল্যা ভূইয়া বলেন, আমরা ২২ তারিখ থেকে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। চট্টগ্রাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় বাদে অন্য বিশ্ববিদ্যালয়গুলো ইতোমধ্যে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করেছে। তাই রাজশাহীর সঙ্গে যেন তারিখ মিলে না যায় এই জন্য দ্রুত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত আমাদের সভা হওয়ার কথা ২৪ তারিখ। ওই দিনই আমরা ভর্তি পরীক্ষার সকল সিদ্ধান্ত নিবো।

তিনি আরও বলেন, এবার স্বাস্থ্য বিধি অনুসরণ করে ক্যাম্পাসেই সব পরীক্ষা নেওয়া হবে। ক্যাম্পাসে এক সঙ্গে ২২ হাজার শিক্ষার্থীর পরীক্ষা নেওয়ার সক্ষমতা রয়েছে। তবে আমরা একেক বার ১৫ হাজার করে শিক্ষার্থীর পরীক্ষা নিবো। পরীক্ষার্থী বেশি হলে দুই শিফটের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। তাই সময় একটু বেশি রাখা হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষা আগের মত নৈর্ব্যত্তিকের মাধ্যমে নেওয়া হবে। মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।

তিনি জানান, আগে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের রেজাল্টের মান ধরা হত ২০। এবার এটি কমতে পারে। এবছর যেহেতু সবাই পাশ করেছে তাই আবেদনের যোগ্যতার ক্ষেত্রে জিপিএ বাড়ানো হবে।

LEAVE A REPLY