স্বাধীনদেশ টেলিভিশন

কবি-গীতিকার খালিদ আহসান মারা গেছেন

কবি-গীতিকার খালিদ আহসান আর নেই। সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৪ বছর।

মাসখানেক ধরে তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নানা ধরনের স্বাস্থ্য জটিলতায় ভুগছিলেন। যে কারণে প্রথমে তাকে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। পরে অবস্থা আরও সংকটাপন্ন হলে ঢাকায় বিশেষায়িত হাসপাতালে স্থানান্তর করা হয়।

সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে স্ত্রী, এক কন্যা ও জামাতা এবং অসংখ্যা বন্ধু-স্বজন গুণগ্রাহী রেখে যান।

খালিদ আহসান ছিলেন সত্তর দশকের তুখোড় কবি ও গীতিকার। তিনি ১৯৫৭ সালের ৬ নভেম্বর চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মো. মোবিনুল হক ছিলেন পেশায় চিকিৎসক। মা মোহসেনা বেগম।

রেনেসাঁ’র ‘ঘুম নেই ঘুম হারা’, ‘রানওয়ের মাটি ছুঁয়ে উড়ে গেল ডানা মেলে’ বা সোলসের ‘নদী এসে পথ’- এসব জনপ্রিয় গানের গীতিকার কবি খালিদ আহসান।

তার প্রকাশিত বইয়ের মধ্যে আছে- শীতের কফিন থেকে উৎসারিত মানিপ্ল্যান্ট (২০০১), মন্দলোক ও কাঠের ঘোড়া (২০০৪), তোমাকে পানকৌড়িকে (২০০৮) ও এনেসথেসিয়া (২০১০), পৃথিবীর শিরা-উপশিরা (২০১২), কলম লিখেছে কবিতা আমি তার প্রথম শ্রোতা (২০১৪), বর্ণ, চক্ষু, অন্তঃকরণ (২০১৪), ঝিঁঝিঁর কনসার্ট (২০১৯)। তাঁর সম্পাদিত ছোট কাগজ : চোখ (১৯৭৮), বুলেট (১৯৭২)।

খালিদ আহসানের মরদেহ আজ সোমবার রাতে ঢাকা থেকে চট্টগ্রাম এসে পৌঁছাবে। আগামীকাল মঙ্গলবার সকাল ১০টায় নগরের চান্দগাঁও আবাসিক এলাকার বি ব্লক জামে মসজিদে প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বেলা ১২টায় শ্রদ্ধা জানানোর জন্য খালিদ আহসানের মরদেহ চেরাগী পাহাড় মোড়ে রাখা হবে। এরপর বাদ জোহর কদম মোবারক শাহী জামে মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তাকে কদম মোবারক কবরস্থানে দাফন করা হবে।

আরো সংবাদ