স্বাধীনদেশ টেলিভিশন

ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ৫৫, নিখোঁজ অনেকে

ইন্দোনেশিয়ায় ভূমিধস ও আকস্মিক বন্যায় অন্তত ৫৫ জন নিহত ও হাজার মানুষ আশ্রয়হীন হয়েছে। এই দূর্যোগে এখনও অন্তত ৪২ জনের হদিস মিলেনি।

দেশটির দুর্যোগ ত্রাণ সংস্থা রোববার জানিয়েছে, ইন্দোনেশিয়ার পূর্ব নুসা তেঙ্গারা প্রদেশের আদোনারা দ্বীপে শনিবার মধ্যরাতের কিছু ভূমিধসের ঘটনা ঘটে। স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, সেখানকার লামেনেলে গ্রামে ভূমিধসে ডজন খানেক বাড়ি কাদার নিচে তলিয়ে যায়। স্থানীয় দুর্যোগ সংস্থার প্রধান লেনি ওলা বলেন, উদ্ধারকারীরা দূর্ঘটনাস্থাল থেকে ৩৮টি মৃতদেহ উদ্ধার করেছে এবং সেখান থেকে অন্তত পাঁচজনকে আহত পাওয়া গেছে।

এপি সংবাদ সংস্থা জানায়, ইস্টার সানডে উদযাপনের জন্য মানুষ ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা আগে এমন দূর্যোগ নেমে আসে। পুরো দেশে এখন পর্যন্ত অন্তত ৫৫ জন মারা গেছে বলে নিশ্চিত করেছে সংবাদ সংস্থাটি।

ন্যাশনাল ডিজাস্টার মিটিগেশন এজেন্সির মতে, আকস্মিক বন্যায় দেশটির অন্যত্র অন্তত ১৭ নিহত হয়েছে। সংস্থার মুখপাত্র রাদিত্য জাতি বলেন, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ত্রাণ প্রচেষ্টা ব্যাহত হচ্ছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা জানিয়েছে, রবিবারের গভীর রাতের ঘটনায় এখনো অন্তত ৪২ জন এখনো নিখোঁজ আছে।

দুর্যোগ সংস্থার প্রধান লেনি ওলা জানান, ওয়াং বায়াং গ্রামে বন্যায় ভেসে যাওয়ার পর তিনজনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে, যেখানে ৪০টি বাড়িও ধ্বংস হয়ে গেছে। শত শত মানুষ ডুবে যাওয়া ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে। তিনি আরও জানান, ওয়াইবুরাক নামক আরেকটি গ্রামে রাতারাতি বৃষ্টিতে তিনজন নিহত এবং সাতজন নিখোঁজ রয়েছে। চারজন আহত ব্যক্তিকে স্থানীয় একটি স্বাস্থ্য ক্লিনিকে চিকিৎসা করা হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর মৌসুমী বৃষ্টিপাতের ফলে এমন বন্যা ও ভূমিধস হয়। মারা যায় শত শত লোক। ১৭,০০০ দ্বীপের এই দেশে লক্ষ লক্ষ মানুষ পার্বত্য এলাকায় বা উর্বর সমভূমিতে বসবাস করায় বহু প্রাণ ঝরে।

আরো সংবাদ