স্বাধীনদেশ টেলিভিশন

ইসরায়েল-ফিলিস্তিন শান্তি আলোচনা আয়োজনে প্রস্তুত আমিরাত

ইসরায়েল এবং ফিলিস্তিনের সংঘাতের অবসানে ‌শান্তি আলোচনা আয়োজনে প্রস্তুত সংযুক্ত আরব আমিরাত। এমনটিই জানিয়েছেন আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান। দু’দিন আগে মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি চুক্তি কার্যকর হয়েছে। রবিবার (২৩ মে) মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে টেলিফোনে আলাপকালে এই মন্তব্য করেন আবু ধাবির ক্রাউন প্রিন্স। খবর রয়টার্স।

আমিরাতের রাষ্ট্রীয় বার্তাসংস্থা ডব্লিউএএম শেখ মোহাম্মদের বরাত দিয়ে জানায়, গত বছর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে সংযুক্ত আরব আমিরাত। ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধবিরতি অবলম্বন করা, উত্তেজনা প্রশমন এবং দুই পক্ষের মধ্যে শান্তি অর্জনের জন্য নতুন পথের সন্ধানে সবার সঙ্গে কাজ করতে আমিরাত প্রস্তুত।

গত বছর ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্বাভাবিক পরেই সুদান এবং মরক্কো একই পথ অবলম্বন করে। ওই সময় ফিলিস্তিনি কর্তৃপক্ষ এই সম্পর্ক স্বাভাবিকীকরণের নিন্দা জানায়। কয়েক দশক ধরে ইসরায়েল-ফিলিস্তিন দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পথে আরব দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকের ওই উদ্যোগ অচলাবস্থা তৈরি করবে বলেও দাবি করে ফিলিস্তিন।

গাজার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সঙ্গে মিসর এবং কাতারের সম্পর্ক রয়েছে; সাম্প্রতিক যুদ্ধবিরতি কার্যকরে আঞ্চলিক প্রচেষ্টায় এ দুই দেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। গত ১০ মে শুরু হয়ে ১১ দিন ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে ২৩২ ফিলিস্তিনি ও ১২ ইসরায়েলি নিহত হয়েছেন।

আরো সংবাদ