স্বাধীনদেশ টেলিভিশন

কর্মস্থলে ফিরতে চান ২৫ হাজার মালয়েশিয়া প্রবাসী

কভিড সংক্রমণ পরিস্থিতিতে বাংলাদেশী নাগরিকদের জন্য প্রবেশ নিষেধাজ্ঞা জারি রেখেছে মালয়েশিয়া। একই সঙ্গে প্রবাসী কর্মীদের ফিরতে কভিডের টিকা নেয়াও বাধ্যতামূলক করেছে দেশটি। এ অবস্থায় পাসপোর্টের মাধ্যমে নিবন্ধন করে করোনা টিকা প্রদানসহ ছয় দফা দাবি জানিয়েছেন ছুটিতে এসে করোনাকালে বাংলাদেশে আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীরা।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে প্রবাসীরা এ দাবি জানান।

উল্লেখ্য, মালয়েশিয়া সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, করোনার টিকা নেয়া ছাড়া সে দেশে জনশক্তি রফতানির কোনো সুযোগ নেই। মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দাতো সেরি সারাভানান মুরুগান গত ১৯ মে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীকে এক জরুরি চিঠিতে জানান, বাংলাদেশ থেকে করোনা টিকা নিয়েই অভিবাসী বাংলাদেশীরা মালয়েশিয়ায় প্রবেশের সুযোগ পাবেন।

টিকাপ্রাপ্তি ছাড়াও আটকে পড়া মালয়েশিয়া প্রবাসীদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে মালয়েশিয়া থেকে যারা সে দেশে যাওয়ার অনুমোদন পেয়েছেন, তাদের বাংলাদেশ ওয়ান স্টপ ভিসা সেন্টারের মাধ্যমে রি-এন্ট্রি ভিসা দিয়ে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করে প্রবাসীদের নিজ কর্মস্থলে পাঠানোর ব্যবস্থা করতে হবে। এছাড়া ‘মাই ট্রাভেল পাস’ অ্যাপ্লাই করে কূটনৈতিক চেষ্টা চালিয়ে সাত কর্মদিবসের মধ্যে অ্যাপ্রুভালের ব্যবস্থা করা, দেশে আটকে থাকা সব মালয়েশিয়া প্রবাসীকে দ্রুত মালয়েশিয়ায় নিজ নিজ কর্মস্থলে পাঠানোর ব্যবস্থা করা, নিয়োগকর্তা যোগাযোগ করছে না এমন সব মালয়েশিয়া প্রবাসী তালিকা করে পুনরায় তাদের কর্মস্থলে ফিরিয়ে নিতে উদ্যোগ নেয়া এবং বর্তমান অবস্থা বিবেচনা করে কোয়ারেন্টিনের খরচ সরকারকে বহন করা।

গত ৮ মে বাংলাদেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। করোনা পরিস্থিতির কারণে ওইদিন থেকেই বাংলাদেশী নাগরিকদের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে মালয়েশিয়া। দেশটি বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের প্রবেশে এ নিষেধাজ্ঞা দেয়। যদিও টানা দুই সপ্তাহ বন্ধ থাকার পর গত ৪ মে থেকে ঢাকা-কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনার ঘোষণা এসেছিল।

আটকে থাকা মালয়েশিয়া প্রবাসীরা বলছেন, ১৪ মাসের বেশি সময় ধরে আটকে আছেন ছুটিতে দেশে আসা কমপক্ষে ২৫ হাজার মালয়েশিয়া প্রবাসী। গত বছরের সেটেম্বর ও নভেম্বরে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়েও যোগাযোগ করেন তারা। তবে কোনো সুফল না পেয়ে এবার আন্দোলনে নেমেছেন তারা।

এ প্রসঙ্গে মানববন্ধনের অন্যতম আয়োজক ইসমাইল মোহাম্মদ বলেন, আমরা আশায় আশায় অনেক দিন অপেক্ষা করেছি, কোনো সুফল পাইনি। আমরা চাই, সরকার যেন কূটনৈতিক উদ্যোগ নিয়ে আমাদের ফেরত পাঠানোর ব্যবস্থা করে। অগ্রাধিকার দিয়ে যেন প্রবাসীদের টিকা দেয়া হয়। সৌদি আরব প্রবাসীদের হোটেলে কোয়ারেন্টিনের জন্য সরকার ভর্তুকি দেবে, এটি ভালো উদ্যোগ।  তবে সৌদি আরব শুধু নয়, সব প্রবাসীর হোটেলে কোয়ারেন্টিনের ক্ষেত্রে একই ধরনের ভর্তুকির দাবি জানাই আমরা।

উল্লেখ্য, করোনা মহামারীর কারণে বাংলাদেশ ও মালয়েশিয়ার আকাশপথে যোগাযোগ বন্ধ হয় ২০২০ সালের মার্চে। পরে জুলাইয়ে শর্ত সাপেক্ষে ট্রানজিট যাত্রী ও মালয়েশিয়ার রেসিডেন্স পারমিটধারী, পেশাজীবী, শিক্ষার্থীদের সে দেশে প্রবেশের অনুমতি দেয়া হয়। যদিও বাংলাদেশী প্রবাসী শ্রমিকদের মালয়েশিয়ায় যেতে কিংবা দেশে ফেরার সুযোগ দেয়া হয়নি।

আরো সংবাদ