স্বাধীনদেশ টেলিভিশন

রাশিয়ার করোনা টিকার পক্ষে সুখবর দিল ল্যানসেটও

রুশ ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ করোনার বিরুদ্ধে লড়তে সক্ষম বলে দাবী করল আন্তর্জাতিক স্বাস্থ্যবিষয়ক গবেষণা সাময়িকী দ্য ল্যানসেট। টিকাটির তৃতীয় ধাপ পরীক্ষা না হলেও এর প্রথম দুই ধাপের ট্রায়ালের ফলাফলকে ‘নিরাপদ ও কার্যকরী’ বলে মন্তব্য করেছে এই আন্তর্জাতিক সাময়িকী। শুক্রবার ল্যানসেটের এক প্রতিবেদনে রাশিয়ার পক্ষে এই সুখবর দেয়া হয়। এর আগে টিকাটির অনুমোদনের সময় রাশিয়া একে শতভাগ নিরাপদ বলে দাবি করেছিল।

রয়টার্স জানিয়েছে,রাশিয়ার তৈরি কোভিড ১৯ ভ্যাকসিন ‘স্পুটনিক-ফাইভ’ এর ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবী সবার শরীরেই অ্যান্টিবডি তৈরি হয়েছে। মেডিক্যাল সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। অক্টোবর অথবা নভেম্বরে ফল হাতে পাওয়া যেতে পারে বলে আশা করা হচ্ছে।

রয়টার্স আরও জানায়, রাশিয়ার ভ্যাকসিন নিয়ে প্রথম কোন আন্তর্জাতিক প্রকাশনা এটি। শুক্রবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিনটি নিয়ে ৪২ দিন করে দুটি ট্রায়াল চালানো হয়েছে। প্রতিবার অংশ নিয়েছেন ৩৮ জন স্বেচ্ছাসেবী। এতে তাদের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। সবার শরীরে অ্যান্টিবডি তৈরির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এদিকে অনুমোদনের পর রাশিয়া টিকার কোনো তথ্য প্রকাশ না করায় সমালোচনার মুখে পড়তে হয়।এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকেও কোনো তথ্য দেয়নি দেশটি। তবে প্রথম বারের মতো বিশ্বমানের কোনো সাময়িকীতে বিস্তারিত তথ্য প্রকাশ হওয়ায় টিকার গ্রহণযোগ্যতা আরো বাড়বে বলে আশা করা হচ্ছে।

একটি টিকার বৈশ্বিক অনুমোদনের জন্য তিন ধাপের ফলাফলকে বিবেচনা করা হয়। এর মধ্যে তৃতীয় ধাপ সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই ধাপের ট্রায়ালে হাজার-হাজার মানুষকে যুক্ত করা হয়। সেই তুলনায় প্রথম দুই ধাপে থাকে হাতেগোনা কয়েকজন। রাশিয়া ইতিমধ্যে তৃতীয় অর্থাৎ চূড়ান্ত ধাপের ট্রায়াল শুরু করেছে। গত জুন-জুলাইয়ে অনুষ্ঠিত দুটি ট্রায়ালে ৭৬ জন অংশ নিয়েছিলেন। এতে শতভাগ অংশগ্রহণকারীর দেহে নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে। এছাড়া টিকা গ্রহণকারীদের মধ্যে গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

ল্যানসেটে শুক্রবার (৪ সেপ্টেম্বর) প্রকাশিত ফলাফলের উদ্ধৃতি দিয়ে নিরপেক্ষ গবেষকেরা সংবাদ মাধ্যমে বলছেন, ‘এটি উৎসাহজনক হলেও এখনো আমলে নেয়ার মত বড় কোন ব্যাপার নয়।’

আরো সংবাদ