স্বাধীনদেশ টেলিভিশন

নিজেদের মান উন্নত করলেই বিশ্ববিদ্যালয়ের গুণগত পরিবর্তন আসবে : চবি ভিসি

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি), চবি এর উদ্যোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অফিসারবৃন্দের জন্য ‘ইউনিভার্সিটি রোলস এন্ড রেজুলেশন’ শীর্ষক দিনব্যাপি ট্রেনিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৩ জুন) সকাল সাড়ে ১০টায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের ভার্চুয়াল ক্লাশ রুমে অনুষ্ঠিত ট্রেনিং প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন।

এ সময় উপাচার্য বলেন, কর্মকর্তারা হলেন বিশ্ববিদ্যালয়ের অন্যতম চালিকা শক্তি। বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন কার্যক্রম সুষ্ঠু ও সুচারুভাবে সম্পন্ন করতে এবং প্রশাসনিক কার্যক্রমকে অধিকতর গতিশীল করতে কর্মকর্তাদের দক্ষতার কোন বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের নিয়ম-কানুন সম্পর্কে স্পষ্ট ধারণা কর্মকর্তাদের অধিকতর দক্ষ করতে সহায়তা করে।

তিনি আরও বলেন, যে কোন ট্রেনিং প্রোগ্রাম দক্ষ জনশক্তিতে গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির এ ট্রেনিং প্রোগ্রামের ফলে একদিকে কর্মকর্তারা ব্যক্তিগতভাগে যেমন দক্ষ হয়ে উঠবেন পাশাপাশি বিশ্ববিদ্যালয়ও উপকৃত হবে।

প্রসঙ্গক্রমে উপাচার্য বলেন, মহাকালের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় পরিচালনায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ দেশ-জাতিকে উপহার দিয়েছেন। উপাচার্য প্রশিক্ষণার্থীদের ’৭৩ এর এ এ্যাক্ট এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য আইন-কানুন সম্পর্কে সুস্পষ্ট ধারণা রেখে তদানুসারে কর্ম সম্পাদনের আহবান জানান।

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের আইন-কানুন ও অন্যান্য নিয়ম বিধি যথাযথ প্রয়োগের মাধ্যমে প্রশাসনকে সার্বিক সহযোগিতা প্রদানের আহবান জানান। আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ও চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুমন গাঙ্গুলীর সঞ্চালনায় এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান, ট্রেনিং প্রোগ্রামের রিসোর্স পার্সন চবি বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের প্রফেসর ও চবি সাবেক রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম এবং চবি ফাইন্যান্স বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আকতার হোসেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী। দিনব্যাপি প্রশিক্ষণে ৪৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

আরো সংবাদ