স্বাধীনদেশ টেলিভিশন

মসজিদে বিস্ফোরণ: মৃত বেড়ে ২৭, ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট

নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লায় বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় ইমরান নামের আরো একজনের মৃত্যু হয়েছে। শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় আজ (সোমবার) দুপুরের দিকে তার মৃত্যু হয়। এ নিয়ে মসজিদে বিস্ফোরণের ঘটনায় মৃত্যুর সংখ্যা বেড়ে ২৭ জন হয়েছে। এ ছাড়া আশঙ্কাজনক অবস্থায় ১০ জন চিকিৎসাধীন।

এদিকে, বায়তুস সালাত মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহত ও ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে বাংলাদেশ হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। রিটে বিদ্যুৎ ও জ্বালানি সচিব, তিতাস গ্যাস কর্তৃপক্ষ, নারায়ণগঞ্জের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

আজ (সোমবার) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় নারায়ণগঞ্জের বাসিন্দা ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মার ই-য়াম খন্দকার জনস্বার্থে এ রিট দায়ের করেন।

রিটটি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে শুনানি হবে। রিটের পক্ষে অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার শুনানি করবেন বলে জানিয়েছেন রিটকারী ব্যারিস্টার মার ই-য়াম খন্দকার।

গ্যাস সংযোগের ত্রুটি জানতে খোঁড়াখুঁড়ি চলছে

মসজিদে বিস্ফোরণের পাঁচ দিনের মাথায় মসজিদের আশপাশে খোঁড়াখুঁড়ির কাজ শুরু করেছে তিতাস গ্যাস কোম্পানি। তিতাসের কয়েকজন কর্মকর্তা ও সিবিএ নেতার নেতৃত্বে আজ সোমবার সকালে মসজিদটির দরজার সামনে ও ডান পাশের গলিতে খোঁড়াখুঁড়ির কাজ শুরু করা হয়।

এ বিষয়ে তিতাস কেন্দ্রীয় সিবিএর সভাপতি কাজিম উদ্দিন জানান, মসজিদে বিস্ফোরণের পর তিতাসের মহাব্যবস্থাপক (জিএম) আবদুল ওয়াহাবকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত টিম গঠন করা হয়। সেই কমিটির নেতৃত্বে গ্যাস সংযোগের কোথায় ত্রুটি বা লিকেজ আছে, তা বের করার জন্য এই খোঁড়াখুঁড়ির কাজ চলছে।

তিতাসের নারায়ণগঞ্জ অফিসের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মফিজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘এটি তদন্তকাজের অংশ। আমরা লাইনটা বের করার চেষ্টা করছি। লাইনটা বের করে আমরা দেখব, এর অবস্থানটা কোথায় এবং এখানে কোনো লিকেজ আছে কিনা, এটি আমরা আইডেন্টিফাই (চিহ্নিত) করব। অভিযোগ এসেছে যে, গ্যাস লিকেজ থেকে এ ঘটনা ঘটেছে। এখানে কোনো লিকেজ আছে কিনা, লিকেজ থেকে দুর্ঘটনার কোনো আশঙ্কা তৈরি হয়েছে কিনা, সেটাই আমরা আইডেন্টিফাই করব। এখানে তদন্ত কমিটি কাজ করবে।’

তিতাসের বিরুদ্ধে অভিযোগের বিষয়ে জানতে চাইলে মফিজুল ইসলাম বলেন, ‘তিতাস যদি আগে থেকে এ বিষয়ে জানত, আমি চ্যালেঞ্জ করলাম, কোনো খবর আমরা পেয়েছি, অথচ অ্যাটেন্ড করা হয়নি—এটা যদি কেউ বলতে পারে, তাহলে যা ব্যবস্থা নেওয়ার, সেটা আমি নেব। এটা টোটালি মিথ্যা কথা বলা হয়েছে। উনারা তিতাসে যানই নাই। হয়তো দেখা গেছে, উনারা মিস্ত্রি ডেকে নিয়ে আসছেন। তার সঙ্গে যদি কথা বলে থাকে, এর দায়-দায়িত্ব তো তিতাস নেবে না। তিতাসে গেছে, কিন্তু অ্যাটেন্ড করা হয়নি, এমন কোনো রেকর্ড নাই।’

এর আগে বিস্ফোরণের ঘটনায় তিতাসের কোনো গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আলী মো. আল মামুন। বিস্ফোরণস্থল পরিদর্শনে গিয়ে গত শনিবার সকালে সাংবাদিকদের এ কথা জানিয়েছিলেন তিনি।

বিভিন্ন দেশের শোক ও সমবেদনা প্রকাশ

বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় পৃথক পৃথক বিবৃতি দিয়ে গভীর শোক ও হতাহতদের প্রতি সমবেদনা জানিয়েছে ঢাকাস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশন, চীনা দূতাবাস ও মার্কিন দূতাবাস।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার এক বার্তায় মার্কিন দূতাবাসের পক্ষ থেকে নিহতদের স্বজন এবং আহতদের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। আহদের দ্রুত সুস্থতা কামনা করেন তিনি।

ঢাকাস্থ চীনা দূতাবাসের ফেসবুক পেজে এক বার্তায় বলা হয়েছে, নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার তল্লা জেমস ক্লাব এলাকায় অবস্থিত বায়তুস সালাত জামে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ সম্পর্কে জেনে আমরা গভীরভাবে মর্মাহত হয়েছি। প্রার্থনায় সমবেত ধর্মপ্রাণ মুসলিম ভাইদের মৃত্যুতে আমরা গভীর শোক প্রকাশ করছি এবং যারা আহত অবস্থায় আছেন সবার দ্রুত সুস্থতা কামনা করছি। বাংলাদেশে অবস্থিত গণপ্রজাতন্ত্রী চীনের দূতাবাস শোকসন্তপ্ত পরিবারদের প্রতি গভীর সমবেদনা এবং দুর্ঘটনার শিকার সকলের প্রতি সংহতি জানায়।

নারায়ণগঞ্জের ফতুল্লার বায়তুস সালাত জামে মসজিদে গত শুক্রবার এশার নামাজের সময় বিস্ফোরণের ঘটনা ঘটে। এরই মধ্যে ২৬ জনের মরদেহই তাঁদের পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

আরো সংবাদ