স্বাধীনদেশ টেলিভিশন

দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদ থেকে পদত্যাগ করেছেন অ্যাডভোকেট মমতাজ উদ্দিন ফকির ও মুরাদ রেজা। ব্যক্তিগত কারণ দেখিয়ে তারা পদত্যাগ করেছেন বলে জানা গেছে। তাদের পদত্যাগপত্র আইন মন্ত্রণালয়ের সলিসিটর কার্যালয়ে পাঠানো হয়েছে।

মমতাজ উদ্দিন ফকির ২০১০ সালের ১ জুলাই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পান।

এর আগে, ২০০১-২০০২ সালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ছিলেন তিনি। তারও আগে ১৯৯৪-১৯৯৫ সালে তিনি সমিতির সহ-সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৮৮ সালের আগস্টে হাইকোর্টের ও ২০০১ সালের ২৬ ফেব্রুয়ারি আপিল বিভাগের আইনজীবী হন। ১৯৮৬ সালে তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৮৭ সালে এরশাদ বিরোধী আন্দোলনে আইনজীবী নেতাদের সঙ্গে কারাবরণ করেন।

অপর অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ২০০৯ সালের ২৭ মার্চ তার পদে যোগ দেন।

গত ৮ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিনকে দেশের ১৬তম অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেওয়া হয়।

রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীকে অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ দেন। এ এম আমিন উদ্দিন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সম্পাদক ও দুই মেয়াদে সমিতির সভাপতি পদে নির্বাচিত হয়েছেন।

২০০৯ সাল থেকে রাষ্ট্রের ১৫তম অ্যাটর্নি জেনারেলের দায়িত্বপালন করা মাহবুবে আলম গত ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যু হওয়ায় নতুন অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেন রাষ্ট্রপতি।

আরো সংবাদ