স্বাধীনদেশ টেলিভিশন

করোনার টিকা নিতে দেড় লাখ নিবন্ধন

করোনাভাইরাসের টিকা পেতে বৃহস্পতিবার পর্যন্ত দেড় লাখ মানুষ নিবন্ধন করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেছেন, টিকা পেতে সবাইকে নিবন্ধন করতে হবে। যারা নিবন্ধন করতে পারবে না তাদের স্বাস্থ্যকর্মীরা সহযোগিতা করবে।

রাজধানীর মহাখালীর জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে ক্যানসার দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার এক আলোচনা সভায় তিনি এসব কথা জানান।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের পরিচালক অধ্যাপক ডা. কাজী মুশতাক হোসেন।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সারা দেশের গ্রামে-গঞ্জে টিকাদানের নিবন্ধনের জন্য মাইকিং, জনপ্রতিনিধিদের মাধ্যমে সাধারণ মানুষকে উদ্বুদ্ধকরণ, গণমাধ্যমে বিজ্ঞাপনসহ জোরেশোরে প্রচার হচ্ছে।’

তিনি বলেন, ‘দেশের সব মানুষকে করোনার টিকা দেয়া হবে। এ জন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে। নিবন্ধন এখন দ্রুত বাড়ছে। দেশে ৭০ লাখ ডোজ টিকা আসছে পর্যায়ক্রমে। সব দেয়া হবে।’

জাহিদ মালেক জানান, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ক্রয়কৃত তিন কোটি টিকা এ বছর দেয়া হবে। এ ছাড়া কোভ্যাক্স থেকে ছয় কোটি টিকা আসছে। পৃথিবীর অনেক দেশ যেখানে করোনার টিকা আনতে পারেনি, সেখানে বাংলাদেশ নিয়ে আসতে পেরেছে।

‘আজ ভ্যাকসিন নিয়ে অনেকে আজেবাজে কথা বলে। যারা গুজব ছড়ায় তারা দেশের মানুষের ভালো চায় না। এটা আমরা করতেও দেবো না। আমরা সারা বছর ভ্যাকসিন নেব; করোনা নিয়ন্ত্রণে আসবে।’

মন্ত্রী জানান, ছোঁয়াচে নয় এমন রোগকে গুরুত্ব দেয়া হচ্ছে। আট বিভাগে হচ্ছে ক্যানসার হাসপাতাল, যার কার্যক্রম শুরু হয়েছে।

তিনি জানান, এসব হাসপাতাল নির্মাণে আড়াই হাজার কোটি টাকা ব্যয় হচ্ছে। হাসপাতাল তৈরি হলে চিকিৎসার জন্য ঢাকায় আসতে হবে না।

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নান বলেন, ক্যানসার পৃথিবীতে সবচেয়ে মারাত্মক ব্যাধি। প্রতি বছর ১ কোটি ৯০ লাখ মানুষ এ রোগে আক্রান্ত হয়। ১ কোটিরও বেশি মানুষ মৃত্যুবরণ করে।

তিনি বলেন, ক্যানসার রোগী বাড়ছে, বিদেশ গিয়ে চিকিৎসা নিচ্ছে। ওষুধ রপ্তানি করে যে আয় হয়, এর চেয়ে বেশি অর্থ ক্যানসার চিকিৎসায় বিদেশে চলে যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার খুরশীদ আলম বলেন, ক্যানসার নির্ণয়ে স্ক্রিনিং মেশিন বাড়ানো দরকার। ক্যানসার সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। খাদ্যাভ্যাস পরিবর্তন করতে হবে। সচেতনতা বাড়াতে গণমাধ্যমকে জোরালো ভূমিকা রাখতে হবে।

আরো সংবাদ