স্বাধীনদেশ টেলিভিশন

মোদির সফর চূড়ান্ত করতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

সবকিছু ঠিক থাকলে আগামী ২৬ মার্চ ঢাকা আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে মোদি ঢাকা সফরে আসবেন। মোদির সফর চূড়ান্ত করতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। মার্চের প্রথম দিকেই জয়শঙ্কর ঢাকা সফরে আসবেন বলে আশা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বুধবার (১৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানান। তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর সফর চূড়ান্ত করতে ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। মার্চের প্রথম দিকেই তিনি আসবেন।

কূট‌নৈ‌তিক সূত্র বল‌ছে, ভার‌তের পররাষ্ট্রমন্ত্রী আগামী ৩ মার্চ ঢাকায় আসবেন। পরের‌দিন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মে‌নের সঙ্গে বৈঠক কর‌বেন।

সম্প্রতি মোদির বাংলাদেশ সফর চূড়ান্ত করতে চারদিনের সফরে ভারত যান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ওই সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করেন মাসুদ বিন মোমেন। তখন ঢাকা সফরের জন্য পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে জয়শঙ্ককের কাছে একটি চিঠি পৌঁছে দেন।

এছাড়াও ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে বৈঠক করেন মাসুদ বিন মোমেন। দুই পররাষ্ট্র সচিবের বৈঠকে মোদির ঢাকা সফরের প্রস্তুতি ও দুই দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তির কর্মসূচি ঠিক করার বিষয় গুরত্ব পায়। উভয়পক্ষের আলোচনায় কোভিড-১৯ মোকাবিলায় সহযোগিতা, বাণিজ্য, যোগাযোগ, উন্নয়ন অংশীদারিত্ব, বিদ্যুৎ, জ্বালানি ও পানি সম্পদ, আঞ্চলিক ও বহুপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়। পাশাপাশি সীমান্ত ব্যবস্থাপনা এবং নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতার বিষয়গুলোকে গুরত্ব দেওয়া হয়।

এর আগে ২০১৯ সালে প্রথম ঢাকা সফর করেন এস জয়শঙ্কর। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সেটিই ছিল তার প্রথম ঢাকা সফর।

আরো সংবাদ