স্বাধীনদেশ টেলিভিশন

বাংলাদেশে অনুমোদনের এক মাসের মধ্যে টিকা আনা হবে : বেক্সিমকো

ওষুধ প্রশাসন মহাপরিচালকের দপ্তর থেকে অনুমোদন পাওয়ার একমাসের মধ্যে বাংলাদেশে অক্সফোর্ড/ অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা দেশে আমদানি করা হবে বলে জানিয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

আজ সোমবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় বেক্সিমকো ফার্মার ব্যবস্থপনা পরিচালক নাজমুল হাসান পাপন জানিয়েছেন, ভারতের সেরাম ইনস্টিটিউডের সঙ্গে তারা বেসরকারি পর্যায়ে আমদানির চুক্তি করেছেন। এই চুক্তিতে ভারতের সরকার কোনো পক্ষ নয়।

প্রসঙ্গত, ভারত সরকার টিকা রপ্তানি নিষেধাজ্ঞা ঘোষণার পরই বাংলাদেশে সেরাম ইনস্টিটিউডের উৎপাদিত টিকা আমদানি নিয়ে জটিলতা দেখা দেয়।

এসময় তিনি বলেন, “আগে আমাদের ধারণা ছিলো জানুয়ারি বা ফেব্রুয়ারিতে ভ্যাকসিন আসবে। এখন যেহেতু আমদানি নিয়ে জটিলতার কথা উঠেছে তাই সরকারের কাছে আমি অনুরোধ করব, তারা যেন দ্রুত অগ্রিম টাকা পাঠানো এবং নিয়ম মেনে তাড়াতাড়ি অনুমোদন দেওয়ার পদক্ষেপ নেন।”

যত তাড়াতাড়ি এসব প্রক্রিয়া শেষ হবে টিকা ততো দ্রুত আনা যাবে, বলেও তিনি দাবি করেন। 

এসময় তিনি চুক্তির প্রসঙ্গে স্বাস্থ্য সচিবের দাবিকেও খণ্ডন করেন।

‘এটি ত্রিপাক্ষিয় চুক্তি। সচিব জিটুজি কি বলেছেন তা আমার সঠিক জানা নেই।  আমাদের চুক্তির সাথে ভারত সরকারের কোনো সম্পৃক্ততা নেই। এটা বেসরকারি চুক্তি।’

পাপন জানান, স্থানীয় পর্যায়ে নিবন্ধন শেষ হলে আমরা এক মাসের মধ্যে ভ্যাকসিন আনতে পারবো। আমি নিশ্চিত তাড়াতাড়ি করে এসব শেষ করলে তাড়াতাড়ি টিকা আনা যাবে। রেজিস্ট্রেশন পাওয়ার এক মাসের মধ্যে নিয়ে আসবো। যত তাড়াতাড়ি পাওয়া যায় সেই চেষ্টা করবো।

আরো সংবাদ