স্বাধীনদেশ টেলিভিশন

অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করতে ওয়াশিংটনকে পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ

যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের অভিবাসন নীতির প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দেশটিতে অনিবন্ধিত বাংলাদেশিদের বৈধ করার অনুরোধ করেছেন।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) মার্কিন কংগ্রেসওম্যান গ্রেইস মেং’র সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। এ সময় অনিবন্ধিতদের বৈধ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ও কংগ্রেসওম্যান ঢাকা-ওয়াশিংটনের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানো নিয়ে আলোচনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন কংগ্রেসওম্যানকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে একদল মার্কিন আইনজীবী নিয়ে ঢাকা সফরের আমন্ত্রণ জানান। এই সুযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন দেখার পাশাপাশি কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবস্থান দেখে যাওয়ার অনুরোধ করেন।

এ সময় মোমেন গ্রেইসকে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরার পাশাপাশি, বাংলাদেশে বিদেশি বিনিয়োগের পরিবেশের কথা তুলে ধরেন।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসওম্যান গ্রেইস মেং নিউইয়র্কের বিপুল সংখ্যক বাংলাদেশি ভোটারদের প্রতিনিধিত্ব করেন। তিনি সবসময় মার্কিন কংগ্রেসে বাংলাদেশের কক্কাসের সক্রিয় সদস্য ছিলেন।

বর্তমানে পররাষ্ট্রমন্ত্রী মোমেন যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন। মূলত ওয়াশিংটনের নতুন সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতেই এ সফর।

এর আগে মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী (সেক্রেটারি অব স্টেট) অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে টেলিফোনে আলাপ করেন মোমেন। আলাপে দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানো, রোহিঙ্গা সমস্যার সমাধান, বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত, কোভিড-১৯ পরিস্থিতি, বাণিজ্য, বিনিয়োগ, মানবাধিকার ও অভিবাসী ইস্যু নিয়ে আলোচনা করেন।

আরো সংবাদ