স্বাধীনদেশ টেলিভিশন

গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত হলেন বঙ্গবন্ধু

মহাত্মা গান্ধীর অহিংসা নীতির আদর্শে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবর্তনে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরুপ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করেছে ভারত সরকার।

সোমবার দেশটির সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কারের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্বাচিত করার ঘোষণা দিয়েছে। বঙ্গবন্ধুর সঙ্গে ২০১৯ সালের গান্ধী পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ওমানের প্রয়াত সুলতান কাবুস বিন সাইদ। 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে যোগ দিতে আগামী ২৬ মার্চ বাংলাদেশ সফরে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই সফরের চারদিন আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী পুরস্কারে ভূষিত করল দেশটি।

এক বিবৃতিতে ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় বলেছে, এই পুরস্কারের জন্য এক কোটি টাকা, একটি পদক ও একটি ঐতিহ্যবাহী হস্তশিল্প দেওয়া হবে। নরেন্দ্র মোদির সভাপতিত্বে ভারতের প্রধান বিচারপতিকে নিয়ে গঠিত একটি কমিটি বঙ্গবন্ধুকে এবারের পুরস্কারের জন্য নির্বাচিত করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধান বিচারপতি এস এ বোবদে ছাড়াও কমিটিতে ছিলেন পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার স্পিকার ওম বিরলা, লোকসভার প্রধান বিরোধী দলনেতা এবং সুলভ ইন্টারন্যাশনাল নামে সামাজিক সেবা সংস্থার প্রতিষ্ঠাতা বিন্ধ্যেশ্বর পাঠক।

ভারতের সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় লিখেছে, ‘অহিংসাসহ গান্ধীর অন্যান্য নীতি ও পদ্ধতির মাধ্যমে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবর্তনের ক্ষেত্রে তার অসামান্য অবদানের স্বীকৃতিস্বরুপ রহমানকে (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে) বেছে নেওয়া হয়েছে।’

আরো সংবাদ