স্বাধীনদেশ টেলিভিশন

১১ এপ্রিল পর্যন্ত আদালতের কার্যক্রম সীমিত

বর্তমান করোনা পরিস্থিতিতে ১১ এপ্রিল পর্যন্ত আদালতের কার্যক্রম সীমিত ঘোষণা করা হয়েছে।

করোনার ঊর্ধ্বমুখী হার রোধে দেশজুড়ে দেওয়া লকডাউনের মাঝে নিয়মিত আদালত চলবে না বলে সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

রোববার (৪ এপ্রিল) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী এক সপ্তাহ লকডাউন চলাকালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ভার্চুয়ালি চারটি বেঞ্চ (তিনটি দ্বৈত ও একটি একক) এবং সপ্তাহে দুই দিন আপিল বিভাগের চেম্বার আদালতের কার্যক্রম চলবে।

পাশাপাশি দেশের নিম্ন আদালতগুলোর মধ্যে জেলাপ্রতি একজন মাত্র ম্যাজিস্ট্রেট দিয়ে জরুরি বিষয়ে বিচারকার্য পরিচালিত হবে। গ্রেফতার হওয়া ব্যক্তিকে নির্ধারিত সময়ের মধ্যে কোর্টে হাজিরের পর আদেশ প্রদানের জন্য ওই ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করে থাকবেন।

বিষয়টি সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান নিশ্চিত করেছেন।

সোমবার (৫ এপ্রিল) থেকে সপ্তাহব্যাপী লকডাউন ঘোষণা করেছে সরকার।

এর আগে সারাদেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় গত বছর ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করেছিল সরকার। সে সময় দেশের সব আদালতেও ছুটি ঘোষণা করা হয়েছিল।

এরপর গত বছরের ৯ মে ভার্চুয়াল আদালত পরিচালনা সংক্রান্ত অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি। এরপর ১১ মে থেকে ভার্চুয়ালি আদালতের কার্যক্রম শুরু হয়।

এরপর আইনজীবীদের বিভিন্ন দাবির পর ওই বছরের ১০ আগস্ট থেকে ভার্চুয়াল এবং শারীরিক উপস্থিতি দুইভাবেই হাইকোর্টের পৃথক বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি। তারপর থেকে দুইভাবেই উচ্চ আদালত পরিচালিত হয়ে আসছে।

আরো সংবাদ